এই শনিবার শনিদেব আপনার জীবনে কী অসাধারণ সৌভাগ্যের সূচনা করতে পারেন, জানেন?। Shani Hindu deity carrying a sword sitting on a Crow god of Karma, justice

TodayPostNovember , 20219min1040
355767-shonidev.png

নিজস্ব প্রতিবেদন: নবগ্রহের অন্যতম গ্রহ শনি। শনিগ্রহকে গ্রহরাজও বলা হয়। তাঁকে উগ্রদেবতা মনে করা হয়। শনি আসলে কর্মফলদাতা। বলা হয়, শনির আশিসে যিনি ভালো কাজ করেন তাঁর ভালো হয়। তবে যিনি মন্দ কাজ করেন তাঁর উপর ঝরে পড়ে তাঁর বক্রদৃষ্টি। মন্দ কাজের সঙ্গে যুক্ত ব্যক্তি শনির রোষানলে পড়ে এবং তাঁদের শাস্তি হয়। একটি গ্রহ ও সপ্তাহের একটি দিন শনিদেবের নামে নামাঙ্কিত। শনিদেবকে শনিশ্চর বা শনৈশ্চর নামেও ডাকা হয়।
 
আমাদের পুরাণে শনির সম্বন্ধে কিছু কিছু কাহিনি পাওয়া যায়। যা অন্য দেবতাদের কাহিনির মতোই মিথে পরিপূর্ণ। বলা হয়, সূর্য ও তাঁর পত্নী ছায়ার পুত্র হলেন এই শনি। যে কারণে তাঁকে ‘ছায়াপুত্র’ও বলা হয়। আবার এদিকে, যমদেব বা ধর্মরাজ ও যমুনা দেবীর ছোট ভাই হলেন শনি।

ব্রহ্মবৈবর্ত পুরাণমতে, একদিন শনি ধ্যান করছিলেন। সেই সময়ে তাঁর স্ত্রী দেবী ধামিনী সুন্দর বেশভূষায় সেজে তাঁর সামনে আসেন। কিন্তু ধ্যানমগ্ন শনিদেব সেদিকে খেয়াল করেন না। তখন রেগে গিয়ে ধামিনী শনিকে এই বলে অভিশাপ দিলেন– আমার দিকে তুমি ফিরেও দেখলে না! এরপর থেকে তুমি যার দিকে চেয়ে দেখবে, সেই ভস্ম হয়ে যাবে! এরই জেরে সম্ভবত, শনি দুর্ভাগ্যের অশুভ বাহক হিসেবে বিবেচিত হলেন। 

কিন্তু তা প্রকৃতপক্ষে সত্য নয়। শনি ভালোর জন্য ভালো আর খারাপের জন্য খারাপ। দেবতা হিসেবে শনি খুবই ধৈর্যশীল ও বুদ্ধিমান। তিনি মহাদেবের থেকে ‘বক্রদৃষ্টি’র বর পেয়েছিলেন। এই ‘বক্র’দৃষ্টি মন্দার্থে ‘বক্র’ নয়, এই দৃষ্টি ব্যক্তিকে সঠিক পথে চালিত করে।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Horoscope Today: কর্মক্ষেত্রে ঝামেলা মিথুনের, প্রেম প্রস্তাব কুম্ভের, পড়ুন রাশিফল