গলার চর্বি কমাতে যোগাসন করুন

TodayPostNovember , 20211min970

[ad_1]

যোগাসনের নিয়মিত অভ্যাস সুস্থ ও সবলভাবে শারীরিক ও মানসিক ক্ষমতা সৃষ্টি করে। এর মাধ্যমে আপনাকে সফলতা পেতে সাহায্য করবে ঠিকই, তবে সফলতার জন্য সঠিক নিয়মে যোগাসন অভ্যাস করতে হবে। সেই জন্য গলার চর্বি কমাতে যোগাসন করুন।

উষ্ট্রাসন

পদ্ধতি – হাঁটু গেড়ে (নিল ডাউন ভঙ্গিতে) বসুন। পিছন দিকে হেলে দু’ হাত দিয়ে পায়ের গোড়ালি ধরে মাথা পিছনের দিকে ঝুলিয়ে দিয়ে আস্তে আস্তে পেট সামনের দিকে এগিয়ে দিন। ডান হাতের বুড়ো আঙুল ডান গোড়ালির ভিতর দিকে ও অন্য আঙুলগুলি বাইরের দিকে থাকবে। বাঁ হাত, বাঁ গোড়ালির ওপর অনুরূপ ভাবে থাকবে। পায়ের পাতা মাটিতে পাতা থাকবে।

সময় – টানা ৩ মিনিট এই যোগাসন করতে হবে।

উষ্ট্রাসন

মৎস্যাসন

পদ্ধতি – চিত হয়ে পা টান টান করে শুয়ে পড়ুন। হাত দুটি মাথার পাশে সাপোর্টে রেখে শ্বাস নিতে নিতে মাথা পেছন দিকে এমনভাবে মুড়ে ফেলুন, যেন মাথার তালু ম্যাটের সঙ্গে লেগে থাকে। এবার হাত দুটি শরীরের পাশে টান টান করে রাখুন। নির্দিষ্ট সময় থেকে হাতের সাহায্য নিয়ে শ্বাস ছাড়তে ছাড়তে মাথা স্বাভাবিক অবস্থায় এনে বিশ্রাম নিন। আসনে থাকা অবস্থায় শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে।

সময় – ৩০ সেকেন্ড থেকে শুরু করে সাধ্য অনুযায়ী ১-২ মিনিট পর্যন্ত থাকতে পারেন।

মৎস্যাসন 

[ad_2]