জাওয়াদ মোকাবিলায় তৎপর নবান্ন, ছুটি বাতিল সমস্ত কর্মীদের

TodayPostDecember , 20211min1060
61ab8a0b8c951_AARsDUl.jpeg

[ad_1]

নিজস্ব প্রতিনিধি , কলকাতা – চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় জাওয়াদ। জাওয়াদ ল্যান্ডফলের আগেই শক্তি ক্ষয়ের ফলে নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। তারই জেরে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় অতিভারী বৃষ্টির পূর্বাভাস। ফলে ঘূর্ণিঝড় জাওয়াদ মোকাবিলায়  তৎপর নবান্ন।

বিপর্যয় মোকাবিলার জন্য এবং পরিস্থিতি সামাল দিতে আগামী মঙ্গলবার পর্যন্ত সেচ,বিদ্যুৎ ও বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীদের ছুটি বাতিল করল নবান্ন। 

অন্যদিকে জাওয়াদের আপডেট নিতে কন্ট্রোলরুমে রয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী ও মুখ্যসচিব। এছাড়াও পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার উপরে বিশেষ নজর রাখা হচ্ছে পাশাপাশি এই জেলার মানুষদের সরিয়ে নিরাপদ জায়গায় আশ্রয় দেওয়া হচ্ছে। হোটেল ছেড়ে বেরিয়ে যেতে পর্যটকদের অনুরোধ করা হচ্ছে। প্রশাসনের তরফে ৪২টি রিলিফ ক্যাম্প তৈরি করা হয়েছে। 

এছাড়াও প্রতি ঘন্টায় নবান্নের কাছে পূর্ব মেদিনীপুরকে আপডেট পাঠাতে হচ্ছে জেলার সার্বিক অবস্থা নিয়ে। পাশাপাশি বিপর্যয়  মোকাবিলার জন্য ১১৫টি সাইক্লোন সেন্টার তৈরি রাখা হয়েছে। কলকাতায় বৃষ্টি হলেই যে পরিমাণে জল জমে, সেই জায়গার জল নিষ্কাশন করার জন্য পৌরসভাকে বিশেষ নির্দেশ দেওয়া হয়। এছাড়াও কলকাতায় এনডিআরএফ-এর দু’টি দল মোতায়েন করা হয়েছে।

প্রসঙ্গত, জাওয়াদ পুরী ঢোকার আগেই শক্তিক্ষয় শুরু হয়ে যাবে বলে জানা যাচ্ছে আবহাওয়া সূত্রে।আপাতত জাওয়াদ পুরী থেকে ৩৯০ কিমি দূরে অবস্থান করছে। জাওয়াদের এগোনোর পথে শক্তি ক্ষয়ের সম্ভাবনা রয়েছে। ফলে নিম্নচাপের প্রভাবে সোমবার পর্যন্ত দুর্যোগের সম্ভাবনা রয়েছে।

[ad_2]