ডিসেম্বরে ১৬ দিন ব্যাঙ্ক বন্ধ! জেনে নিন কোন কোন দিন। bank holidays december christmas, second saturday, fourth saturday, Sunday remain closed for 16 days

TodayPostDecember , 20219min800
356355-bankhol.jpg

নিজস্ব প্রতিবেদন: না, সব রাজ্যেই মোট ১৬ দিন বন্ধ নয় ব্যাঙ্ক। রাজ্যভেদে ছুটির ফারাক আছে। প্রথমে শুধু এটুকু উল্লেখ থাক যে, এই ১৬ দিনের মধ্যে ৪ দিনই রবিবার। যা সব রাজ্যেই ছুটির দিন। এ ছাড়াও থাকছে সেকেন্ড ও ফোর্থ স্যাটার ডে। 

তবে ব্য়াঙ্কের ছুটি ব্যাঙ্ক গ্রাহকদের একটা মাথাব্যথার কারণ। অনেকেরই অনেকরকম জরুরি কাজ থাকে, যা সম্পূর্ণ ভাবে ব্যাঙ্ক-নির্ভর। ফলে ব্যাঙ্ক বন্ধ থাকলে অনেক রকম অসুবিধা হয় গ্রাহকদের।

এই ডিসেম্বরে সমস্ত পাবলিক ও প্রাইভেট সেক্টর ব্যাঙ্কে মোট ১৬ দিন ছুটি থাকছে। এর মধ্যে অবশ্য উইকেন্ডও পড়েছে। রয়েছে ক্রিসমাস। ক্রিসমাস শনিবার, যেটি ঘটনাচক্রে ‘ফোর্থ স্যাটার ডে’। এদিন ব্যাঙ্ক বন্ধ থাকে।

ব্য়াঙ্কের ছুটির অনেক রকমফের থাকে। আরবিআই-এর ছুটি তালিকায় মোটামুটি তিনটি ক্যাটেগরি হয়। যেমন, স্টেট-স্পেসিফিক ছুটি; ধর্মীয় ছুটি; এবং নিখাদ উৎসব।

এ মাসের ছুটির তালিকাটায় একটু চোখ বুলিয়ে নেওয়া যাক এবার। ডিসেম্বর ৩: এই ছুটিটি গোয়ায়। ফিস্ট অফ সেন্ট ফ্রান্সিস।  ডিসেম্বর ১৮: এটি শিলংয়ে।  ডিসেম্বর ২৪: আইজল, শিলংয়ে। ক্রিসমাস ইভ।  ডিসেম্বর ২৫: ক্রিসমাস। ডিসেম্বর ২৭: আইজলে ক্রিসমাস উৎসব। ডিসেম্বর ৩০: শিলং। ডিসেম্বর ৩১: আইজলে নিউ ইয়ার্স ইভ।

এ তো গেল ৭ দিনের হিসেব। এর বাইরে শনিবার-রবিবারগুলিকেও মাথায় রাখতে হবে। যেমন– ৫ ডিসেম্বর: রবিবার, ১১ ডিসেম্বর: সেকেন্ড স্যাটার ডে, ১২ ডিসেম্বর: রবিবার, ১৯ ডিসেম্বর: রবিবার, ২৫ ডিসেম্বর: ক্রিসমাস এবং ডিসেম্বরের ফোর্থ স্যাটার ডে, ২৬ ডিসেম্বর: রবিবার।   

দেখতে গেলে পশ্চিমবাংলার মানুষকে ক্রিসমাসের সময়ে একটু সতর্ক থাকতেই হবে। মনে করে ব্যাঙ্কের পড়ে-থাকা কাজগুলি তাঁদের আগেভাগে করে নিতে হবে। কেননা, ফোর্থ স্যাটার ডে তথা ২৫ ডিসেম্বর ব্যাঙ্ক বন্ধ, বন্ধ তার পরের দিনও, রবিবার। এতএব এই ছুটির আগে, ২৪ ডিসেম্বর যা শুক্রবার এবং ছুটির পরে সোমবার ব্যাঙ্কে দারুণ ভিড় হবে। তাই ভিড় এড়াতে আগে-ভাগেই সেরে রাখুন জরুরি কাজ। করে নিন আপনার নিজস্ব পরিকল্পনা। 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Petrol Price Drop: এক ধাক্কায় ৮ টাকা কমল পেট্রলের দাম, কার্যকর আজ মধ্যরাত থেকে