দশম কিস্তি পেতে করতে হবে আধার লিঙ্ক, জেনে নিন কীভাবে করবেন / farmers need to link aadhar card with bank account to get the pmksy benefit

TodayPostNovember , 20219min1040
355954-pmksy-photo.jpg

নিজস্ব প্রতিবেদন: আগামি কিছুদিনের মধ্যেই কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (PMKSY) দশম কিস্তি পাবেন। এই সুবিধা পেতে, গ্রাহকদের তাদের অ্যাকাউন্ট আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করতে হবে। এটি প্রত্যেক নিবন্ধিত কৃষকের জন্য আবশ্যক। আধার কার্ড লিঙ্ক করা না থাকলে তারা কোনও রকম সুবিধাই পাবেন না।

আর্থিক সহায়তার প্রয়োজন এমন কৃষক পরিবারগুলিকে সহায়তা দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার ২০১৮ সালের ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PMKSY) শুরু করে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এই প্রকল্পের সূচনা করেন। পিএম কিষাণ স্কিমটি জমির মালিক সহ সকল কৃষকের পরিবারের জন্য প্রযোজ্য। প্রাথমিকভাবে এই স্কিমটি কেবলমাত্র ছোট এবং প্রান্তিক কৃষকদের মধ্যে সীমাবদ্ধ থাকলেও বর্তমানে তার বদল ঘটেছে।

আরও পড়ুন: Jio-র এই অফারে থাকছে গ্রাহকদের জন্য বিশেষ সুবিধা, জানুন ক্লিক করে 

একটি কৃষক পরিবার যা PMKSY-র আওতায় আসে তারা সরকার থেকে প্রতি বছর ৬,০০০ টাকা পাওয়ার যোগ্য। ২,০০০ টাকার তিনটি কিস্তিতে এই সাহায্য দেওয়া হয়। সারা বছর ধরে তিনটি ত্রৈমাসিক কিস্তিতে এই টাকা সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়।

যে কৃষক পরিবারের নামে চাষযোগ্য জমি রয়েছে, তারাও প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার আওতায় সুবিধা পাওয়ার যোগ্য। যদিও তাদের অ্যাকাউন্টের সাথে আধার লিঙ্ক না থাকলে কোনও কৃষকই সুবিধা পাবেন না। আধার লিঙ্ক সম্পন্ন হওয়ার পরে, কৃষক পরিবারগুলি প্রকল্পের সুবিধা হিসাবে বার্ষিক ৬,০০০ টাকা পাবেন।

কৃষকের অ্যাকাউন্ট যে ব্যাঙ্কে রয়েছে সেখানে আধার কার্ডের জেরক্স কপিতে নিজের নাম সই করে জমা দিতে হবে। এরপরে অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর যোগ হয়ে যাবে এবং গ্রাহকের কাছে মেসেজ আসবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)