in

বিস্কুটের গায়ে কেন অসংখ্য ছিদ্র থাকে? ৯৯% মানুষ উত্তর দিয়েছেন ভুল! আপনি কি জানেন?

রোজের ব্যাবহারিত এমন বেশ কিছু জিনিস আছে যা না হলে আমাদের জীবন চলে না। তবে সেই জিনিস বা তার তৈরির সম্পর্কে তেমন কোন জ্ঞান নেই কারোর। অন্য কিছু জিনিসের কথা ভাবতে হবে না। সকাল বেলা উঠে নব্বই শতাংশ মানুষ চা এবং সাথে বিস্কুট খান। তবে জানেন কি বেশ কয়েক ধরনের বিস্কুটের গায়ে এত ছিদ্র কেনো থাকে? আজ প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানাবো বিস্কুটের মধ্যে এই ধরণের ছিদ্র থাকে কেন।



বিস্কুট এমন একটা জিনিস যা ছোট থেকে বড়ো এবং বুড়ো মানুষরাও খেতে পছন্দ করেন। এমন কী রুগীকে অন্যান্য খাবার খেতে বারণ করলেও এক নির্দিষ্ট ব্র্যান্ডের বিস্কুট খেতে বলা হয়। অবশ্য বিস্কুটে অনেক পরিমাণে ক্যালোরি থাকার জন্যে বর্তমানে লো ক্যালোরি যুক্ত বিস্কুট বাজারে পাওয়া যায়। তবে আজকে উপকারিতা বা অপকারিতা নয়, বিস্কুট সংক্রান্ত অজানা কিছু তথ্য আপনাদের সাথে ভাক করে নেবো।


প্রথমেই জানিয়ে রাখা ভালো বিস্কুটের মধ্যেকার ছিদ্র গুলিকে বলা হয় ‘ডকার’।যা সাধারণ মানুষরা ভাবেন বিস্কুটের গায়ের ডিজাইন করার জন্যে ছিদ্র করা হয়েছে। আসলে কিন্তু তেমনটা নয়। ময়দা, চিনি ও লবনের মতো উপাদান মিশিয়ে মন্ড তৈরি করা হয়। তারপরে সেই মন্ড ছাচের মধ্যে বা মেশিনের নীচে রাখা হয়। তৈরী করার সময় গরম হয় ও বাতাস কিছু ঢুকে যায়। ফলে ফুলে গিয়ে বিস্কুটের আকৃতি নষ্ট হয়ে যেতে পারে।


যাতে বিস্কুটের আকৃতি বিকৃতি না ঘটে সেই জন্যেই এই ছিদ্র করা হয় থাকে। অর্থাৎ বিস্কুট তৈরী করার সময় যাতে হাওয়া চলাচল করতে পারে সেই জন্যই এই ছিদ্র করা হয়ে থাকে। তাহলে আর কোন দেরি নয়। কাল সকালে হোক বা সন্ধ্যা বেলা চা – বিস্কুট খেতে খেতে বাড়ির সকলের সাথে এই তথ্যটি শেয়ার করে ফেলুন। কারণ জ্ঞান ভাগ করে নেওয়াই ভালো।

What do you think?

165 Points
Upvote Downvote

Susmita Dey: দুধ সাদা পোশাকে নতুন লুকে অনুগামীদের নজর কাড়লেন অভিনেত্রী সুস্মিতা, রইল ছবি

ঝড় বৃষ্টির রাতে কাছাকাছি এলো দীপা সূর্য, ‘অনুরাগের ছোঁয়া’ ধারাবাহিকে দীপা এবং সূর্যের বিশেষ মুহূর্ত ভাইরাল